Photo of author

By Raghunath

হ্যালো বন্ধুরা, আমার নাম রঘুনাথ। আমি 2020 সালে ব্লগিং শুরু করি। আমার প্রথম ওয়েবসাইট ছিল শিক্ষা সম্পর্কিত। আমি ছোটবেলা থেকেই তথ্য সংগ্রহ করতে খুব পছন্দ করি এবং এটি আমার নেশাও। বর্তমানে আমি আমার RnBangal ওয়েবসাইটে content আপলোড করি। ধন্যবাদ

Karmashree Prakalpa : কর্মশ্রী প্রকল্প: রাজ্যের বেকার যুবক-যুবতিদের কর্মসংস্থানের বড় সুযোগ, কীভাবে আবেদন করবেন?

Share this article

মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বের বাংলা সরকার বেকার যুবক-যুবতিদের জন্য একটি বড় প্রকল্প ‘কর্মশ্রী প্রকল্প’ ঘোষণা করেছে। এই প্রকল্পটির মূল উদ্দেশ্য হল রাজ্যের বেকার যুবদের কর্মসংস্থান সুযোগ বৃদ্ধি করা। এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে ।

কর্মশ্রী প্রকল্প

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্পের বাড়তে বলেছেন। তার একটি গুরুত্বপূর্ণ প্রকল্প হল ‘কর্মশ্রী প্রকল্প’। এই প্রকল্পটি চলমান বছরের বাজেটে ঘোষণা করা হয়েছে এবং এটির মাধ্যমে রাজ্যের বাসিন্দাদের প্রতি ৫০ দিনের কর্মসংস্থান সুযোগ উপলব্ধ করানো হবে।

এটি কেন্দ্রের ১০০ দিনের কর্মসংস্থান পরিকল্পনার উদাহরণ অনুসরণ করছে, যা রাজ্যের উন্নতির দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে মন্তব্য করা হয়েছে।

কর্মশ্রী শ্রমের মর্যাদা

এই প্রকল্পটি রাজ্যের শ্রম বিভাগের অধীনে আসবে। কর্মশ্রী প্রকল্পে একটি সম্প্রতি ঘোষণা করা হয়েছে, যা বেশ কয়েকটি স্কিমের সমন্বয়ে চলবে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে, যারা একটি প্রকল্পে ২০ দিন কাজ করে, তাদেরকে অন্য প্রকল্পে আরও ২০ দিন কাজ দেওয়া হবে। তিনি আরো বলেছেন, ‘কোন কাজই ছোট নয়। সবাইকেই শ্রমের মর্যাদার সম্মান করতে হবে।’

তিনি জানিয়েছেন, রাজ্যের ৫০০টি কর্মতীর্থ কেন্দ্রের মাধ্যমে প্রায় ১০ লাখ যুবককে স্কিল ডেভেলপমেন্ট প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রশিক্ষণ বিনামূল্যে গরিব মানুষদের দেওয়া হবে।

কর্মশ্রী প্রকল্প

কবে থেকে এই কর্মশ্রী প্রকল্প?

পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছে, মে মাস থেকে এই প্রকল্পের কাজ শুরু হবে। এই প্রকল্পে বছরে ৫০ দিনের কাজের নিশ্চয়তা থাকবে। কাজ পেতে হলে জব কার্ড থাকতে হবে। এর ফলে নির্দিষ্ট একটি অংশের মানুষ নতুন কর্মসংস্থানের সুযোগ পাবেন।

আবেদনের শর্ত

কর্মশ্রী প্রকল্পে কাজ পেতে আবেদন করতে হবে। এই প্রকল্পে এক বছরে অন্তত ৫০ দিনের কাজ দেওয়া হবে, তবে জব কার্ড ও রাজ্যের স্থায়ী বাসিন্দা হওয়া বাধ্যতামূলক।

ALSO READ : DINO KRISHNA THAKUR। দিনো কৃষ্ণ ঠাকুর কে এবং তার গ্রেফতারের বিস্তারিত


Share this article

1 thought on “Karmashree Prakalpa : কর্মশ্রী প্রকল্প: রাজ্যের বেকার যুবক-যুবতিদের কর্মসংস্থানের বড় সুযোগ, কীভাবে আবেদন করবেন?”

Leave a Comment